ইউরো বাছাইয়ে ইংল্যান্ড দল থেকে বাদ স্টার্লিং

7

মাল্টা ও নর্থ মেসিডোনিয়ার বিরুদ্ধে ইউরো ২০২৪ বাছাইপর্বকে সামনে রেখে ইংল্যান্ড দলে প্রথমবারের মত ডাক পেয়েছেন ক্রিস্টাল প্যালেসের মিডফিল্ডার এবেরেচি এজে। দল থেকে বাদ পড়েছেন রাহিম স্টার্লিং। ব্রাইটন অধিনায়ক লুইস ডাঙ্ক পেয়েছেন দুর্দান্ত মৌসুম কাটানোর পুরস্কার। সাড়ে চার বছরেরও বেশি সময় পর জাতীয় দলে ডাক পেয়েছেন এই ডিফেন্ডার। এর আগে ২০১৮ সালে নভেম্বরে যুক্তরাষ্ট্রের বিপক্ষে জাতীয় দলের হয়ে একমাত্র ম্যাচটি খেলেছিলেন ডাঙ্ক। ইংল্যান্ডের হয়ে ৮২টি আন্তর্জাতিক ম্যাচ খেলা স্টার্লিং ম্যানচেস্টার সিটি থেকে এ মৌসুমে চেলসিতে যোগ দেওয়ার পর খুব একটা ভাল সময় কাটাতে পারেনি।

স্টার্লিংয়ের প্রতিনিধি জানিয়েছেন পারষ্পরিক সমঝোতার মাধ্যমেই তাকে জাতীয় দল থেকে বাদ দিয়েছে কোচ গ্যারেথ সাউথগেট। আসন্ন মৌসুমের জন্য শরীরকে পুনরুদ্ধারের গুরুত্ব দিতেই স্টার্লিংকে বিশ্রাম দেওয়া হয়েছে। বাছাইপর্বে গ্রুপ-সি’র প্রথম দুই ম্যাচে ইতালি ও ইউক্রেনকে হারিয়ে জার্মানিতে আগামী বছর ইউরোর মূল পর্বে খেলার সঠিক পথেই রয়েছে ইংল্যান্ড। আগামী ১৬ জুন মাল্টা সফরে যাবে সাউথগেটের দল। তিনদিন পর ওল্ড ট্র্যাফোর্ডে নর্থ মেসিডোনিয়াকে আতিথ্য দেবে থ্রি লায়ন্সরা। ইংলিশ কোচ সাউথগেট জানিয়েছেন ফর্মের তুলনায় শুধুমাত্র ফিটনেসের কারনেই স্টার্লিংকে আপাতত বিশ্রাম দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ‘প্রায় এক সপ্তাহ আগে আমি তার সাথে কথা বরেছি। এই মুহুর্তে শারীরিকভাবে নিজের কন্ডিশন নিয়ে তিনি মোটেই খুশি নন। তার হ্যামস্ট্রিংয়ে সমস্যা রয়েছে। এ কারণেই তাকে বিবেচনায় আনা সম্ভব হয়নি। আমরাও তাকে নিয়ে দ্বিধায় ছিলাম। কিন্তু এই মুহূর্তে জাতীয় দলে খেলা তার পক্ষে কোনভাবেই সম্ভব নয়।’ মিডফিল্ডার এজের সাথে কাজ করতে মুখিয়ে আছেন সাউথগেট। এ সম্পর্কে তিনি বলেন, ‘দীর্ঘদিন ধরেই আমরা তাকে অনুসরণ করছি এবং তার খেলা আমাদের পছন্দ হয়েছে। আমি বিশ্বাস করি দারুণ ছন্দে থেকেই এজে মৌসুম শেষ করতে পারবে। অ্যাটাকিং লাইনে সে বেশ কিছু পজিশনে খেলতে পারে যা তার বাড়তি একটি গুন। তার মধ্যে গোলের ক্ষুধা রয়েছে। তার ড্রিবলিং দক্ষতা অসাধারণ, যা দিয়ে প্রতিপক্ষকে সহজেই এড়িয়ে যেতে পারে। আরো কাছে থেকে তার সাথে কাজ করার অপেক্ষায় আছি।
ইংল্যান্ড স্কোয়াড :
গোলরক্ষক : জর্ডান পিকফোর্ড, অ্যারন রামসডেল, স্যাম জনস্টোন।
ডিফেন্ডার : হ্যারি ম্যাগুয়ের, লুক শ, জন স্টোনস, কাইল ওয়াকার, কিয়েরান ট্রিপিয়ার, মার্ক গুয়েহি, লুইস ডাঙ্ক, ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নোল্ড, টাইরোন মিংস।
মিডফিল্ডার : জুড বেলিংহাম, কনর গ্যালাহার, ডেক্লান রাইস, জর্ডান হেন্ডারসন, ক্যালভিন ফিলিপস, অ্যাবেরেচি এজে।
ফরোয়ার্ড : ফিল ফোডেন, জ্যাক গ্রীলিশ, হ্যারি কেইন, বুকায়ো সাকা, মার্কাস রাশফোর্ড, জেমস ম্যাডিসন, ক্যালাম উইলসন।