‘ইউক্রেনের যেকোনও শহর দখল করতে পারে রাশিয়া’

2

দিন যত গড়াচ্ছে রাশিয়া-ইউক্রেনের সংঘাতের আশঙ্কা ততই জোড়ালো হচ্ছে। মস্কো কবে, কখন ইউক্রেনে হামলা চালাতে পারে এ নিয়ে চলছে জল্পনা-কল্পনা। তবে পুরো ইউক্রেন দখল করতে রাশিয়ার যথেষ্ট সেনা নেই বলে দাবি করেছেন দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী আন্দ্রি জাগোরোদনিউক। তার মতে, কিয়েভ অথবা ইউক্রেনের অন্য কোনও শহর দখল করার মতো সেনা থাকলেও পুরো দেশ কব্জায় নেওয়ার সক্ষমতা নেই মস্কোর। সম্প্রতি বাইডেন প্রশাসনের দুই কর্মকর্তা সতর্ক করেছেন যে ইউক্রেনে আগ্রাসন চালাতে ৭০ ভাগ সামরিক প্রস্তুতি সম্পন্ন করেছে রাশিয়া।

ফলে কয়েক সপ্তাহের মধ্যেই পূর্ব ইউরোপের দেশটিতে আক্রমণ চালাতে পারে মস্কো। হামলাকে সামনে রেখে পুরোদমে প্রস্তুতি নিচ্ছে বলেও দাবি মার্কিন কর্মকর্তাদের। বাইডেন প্রশাসনের কর্তাদের মন্তব্যের প্রতিক্রিয়া নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের সঙ্গে আলাপ হয় ইউক্রেনের সাবেক এই প্রতিরক্ষামন্ত্রীর। তিনি বলেন, পরিস্থিতি যে দিকে গড়াচ্ছে তা মনে হচ্ছে ‘বেশ মারাত্মক’। রাশিয়া ইউক্রেনের যেকোনও শহর দখল করে নিতে পারে। তবে পুরো দমে আক্রমণের জন্য ২ লাখের মতো সেনা প্রয়োজন।

কিন্তু আমরা এখনও এমন কিছু দেখিনি। রুশ আক্রমণ যে অনিবার্য এমনটা মানতে নারাজ তিনি। এদিকে ইউক্রেনের অবস্থান এখনও ঘোলাটে বলে মন্তব্য করেন সাবেক প্রতিরক্ষামন্ত্রী। ইউক্রেনীয় সামীন্তের কাছে প্রায় ১ লাখের মতো রুশ সেনা প্রস্তত রয়েছে। পশ্চিমাদেশগুলোর দাবি, একটা ছোট নোটিশেই যেকোনও মুহূর্তে হামলা চালাতে পারে মস্কো। সূত্র: দ্য গার্ডিয়ান।