ইংল্যান্ড-কেনিয়া-শ্রীলঙ্কাকে হারিয়েই ট্রফি চাইছে বাংলাদেশ

2

গত বছর বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। স্বাগতিক দেশের সামনে এবারও শিরোপা ধরে রাখার মিশন। আগামী ১৯ থেকে ২৪ মার্চ ঢাকার মাঠে গড়াবে এই টুর্নামেন্ট। এবারের টুর্নামেন্টে খেলবে- ইংল্যান্ড, ইরাক, কেনিয়া, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, নেপাল ও বাংলাদেশ। দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স আপ দল পরে ক্রস পদ্ধতিতে সেমিফাইনালে খেলবে। বিশ্ব কাবাডির র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান পঞ্চম। এরপর অবস্থান বাকিদের- শ্রীলঙ্কা (৬), কেনিয়া (৭), নেপাল (৮), ইন্দোনেশিয়া (১০), ইরাক (১১), মালয়েশিয়া (১৪) ও ইংল্যান্ড (১৫)।

র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় শিরোপার লক্ষ্যে গত অক্টোবর থেকেই দুই বিদেশি কোচ সাজু রাম গায়েত ও রমেশ বিন্দিগিরির অধীনে জাতীয় দলের আবাসিক ক্যাম্প চলছে। অধিনায়ক তুহিন তরফদারও আশাবাদী কথা শুনিয়েছেন, ‘আমরা দীর্ঘদিন দেশি ও বিদেশি কোচের অধীনে ট্রেনিং করছি। টিম কম্বিনেশনও ভালো হয়েছে। এবার ভালো রেজাল্ট করবো ইনশাল্লাহ। আমরা শিরোপা ধরে রাখতে চাই।’ অবশ্য র‌্যাঙ্কিয়ে এগিয়ে থাকলেও প্রতিপক্ষকে সমীহ স্বাগতিক অধিনায়কের। বিশেষ করে কেনিয়া ও শ্রীলঙ্কাকে বড় প্রতিপক্ষ মনে করছেন তুহিন, ‘এবার সব দল ভালো। তবে কেনিয়া ও শ্রীলঙ্কা কঠিন প্রতিপক্ষ।

কারণ গতবার কেনিয়াকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছি।’ কাবাডি ফেডারেশনের সভাপতি ও র‌্যাবের মহাপরিচালক আব্দুল্লাহ আল মামুন তো জমজমাট টুর্নামেন্টের প্রত্যাশা করছেন। আজ সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমরা এই আন্তর্জাতিক টুর্নামেন্টের ধারাবাহিকতা বজায় রেখেছি এবং এর কলেবরও বৃদ্ধি করেছি। আশা করি, এবার আরও আকর্ষণীয় ও জমজমাট আসর হবে।’ গত বার টুর্নামেন্টে অংশ নিয়েছিল পাঁচ দল। এবার দল সংখ্যা বেড়ে আটটি হয়েছে। সংবাদ সম্মেলনে কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান ও অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা উপস্থিত ছিলেন।