আলোর পাঠশালায় আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন

118

‘আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’- এই স্লোগানে  শুক্রবার রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় প্রথম আলো ট্রাস্ট পরিচালিত বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালায় আন্তর্জাতিক আদিবাসী দিবস উদ্্যাপন করা হয়েছে। এসআইএল ইন্টারন্যাশনাল-বাংলাদেশ ও বিদ্যালয়ের যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক ছাড়াও আশেপাশের আদিবাসী গ্রামের সকল বয়সী নারী-পুরুষরাও অংশ নেন।
এ উপলক্ষে সকাল ১০টায় বিদ্যালয় প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি গ্রামের সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে অনুষ্ঠানে মিলিত হয়। বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য দেবেন কোল হাসদার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি), চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাড. আবু হাসিব, সিল’র অ্যাসিস্ট্যান্ট প্রোজেক্ট লিডার সন্তোষ হেমব্রম, কো-অর্ডিনেটর নিকোলাস সুরম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক কানাই চন্দ্র দাস, গ্রামের মোড়ল কার্তিক কোল টুডু, লাছাম কোল সরেন, স্বেচ্ছায় রক্তদানকারী সংগঠন ‘লাল বর্ণ’র প্রতিষ্ঠাতা রকিবুল হোসেন, আদিবাসী নেত্রী রুমালি হাসদা, সাংবাদিক আনোয়ার হোসেন প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক বিমল হাসদাক ও নির্মল কোল।
অনুষ্ঠানে আদিবাসীদের ঐতিহ্যবাহী ঝুমুর নাচ প্রদর্শন করা হয়। এছাড়া লাল বর্ণের পক্ষ থেকে বিদ্যালয়ে একটি সফেদা ফল ও ৩০টি মেহগনি গাছের চারা লাগানো হয়। অন্যদিকে মনামিনা এগ্রো পার্কের পক্ষ থেকে ৫০ জন শিশু শিক্ষার্থীকে একটি করে পেয়ারা ফলের চারা দেয়া হয়।