আলোচনায় কয়েদি চঞ্চল

2

করোনাকালে বিনোদনের অন্যতম বড় মাধ্যম হিসেবে জায়গা করে নিয়েছে ওটিটি প্লাটফর্ম। বর্তমানে যেখানে সিরিজ কিংবা সিনেমার মাধ্যমে যুক্ত হচ্ছেন একের পর এক ছোট ও বড় পর্দার তারকারা। তবে সময়ের সাথে সাথে ওটিটির বিবর্তনে বাংলা কন্টেন্টে অভিনেতা চঞ্চল চৌধুরী যেন হয়ে উঠেছেন এই অঙ্গনের অঘোষিত রাজা! এখন পর্যন্ত ওটিটি প্লাটফর্মে দেশের সাড়া জাগানো অধিকাংশ ওয়েব কন্টেন্ট এর সাথে জড়িয়ে আছে চঞ্চল চৌধুরীর নাম। ভিন্ন ভিন্ন অবতারে তার উপস্থিতি মুগ্ধ করছে দর্শককে। হইচইয়ে ‘তাকদীর’ থেকে শুরু করে ‘বলি’, জি ফাইভের ‘কন্ট্রাক্ট’, চরকির ‘ঊনলৌকিক’, ‘মুন্সিগিরি’, ‘জাগো বাহে’ ও ‘ষ’ সহ তার অভিনীত বেশকিছু কাজ দর্শকপ্রিয়তা পেয়েছে। তারই সূত্র ধরে চলতি মাসেই ভারতীয় ওটিটি প্লাটফর্ম হইচইয়ে আসছে ‘কারাগার’ নামের ওয়েব সিরিজ।

‘তাকদীর’ এর নির্মাতা সৈয়দ আহমেদ শাওকীর পরিচালনায় এই সিরিজে নাম ভূমিকায় একজন রহস্যময় কয়েদীর চরিত্রে দেখা যাবে চঞ্চল চৌধুরীকে। সোমবার তার চরিত্রের ভিন্ন ভিন্ন কয়েকটি লুক অফিশিয়ালি প্রকাশ করে হইচই। এরপর থেকেই আলোচনায় কয়েদি চঞ্চল। একের পর এক এমন চমক দেখানোয় শুধু দর্শক নয়, সহ-অভিনেতা থেকে শুরু করে ঘনিষ্ট বন্ধুরাও তার ক্যারিশমায় মুগ্ধতা প্রকাশ করছেন। এই যেমন, অভিনেতা ও চঞ্চল চৌধুরীর বন্ধু শাহনাজ খুশী ‘কারাগার’ এ চঞ্চলের লুক শেয়ার করে লিখেছেন, ‘চঞ্চল চৌধুরীর এটা বেশী বেশী হচ্ছে না! কি রে ভাই! একটার পর একটা ছক্কাৃ?

বন্ধু, সাফল্যের আকাশ ছুঁয়ে যা, জয়মাল্যে তোর দেহ ভরে উঠুক! আমাদের গর্বের ঝিঁ ঝিঁ পোকার কলতান হয়ে আজন্ম বাজতে থাক!’ শাহনাজ খুশির দেয়া পোস্টের সেই মন্তব্যের ঘরে মিডিয়া অঙ্গনের অনেকেই কথা বলেছেন। অভিনেত্রী মেহের আফরোজ শাওন মন্তব্য করেছেন, ‘একদম- বেশি বেশি হয়ে যাচ্ছে আসলেইৃ! কিন্তু আরো বেশি যে চাই! ইয়ে দিল মাঙ্গে মোরৃ।’ মন্তব্য করেছেন ‘কারাগার’ এর নির্মাতা শাওকী নিজেও। লিখেছেন, ‘বেশি বেশি করে লোকটা। ভাল্ লাগে না।’ এরমধ্যে মঙ্গলবার দুপুরে এলো ‘কারাগার’ এর টিজার। ৫০ সেকেন্ডের এই টিজারে আছে চঞ্চল-শাওকী জুটির আসন্ন এই ওয়েব সিরিজের গল্পের আভাস।

যেখান থেকে জানা যায়, আকাশনগর সেন্ট্রাল জেলে ৩২৫ জন কয়েদী। একদিন হেড-কাউন্টের সময় দেখা গেল গোণার বাইরে একজন অতিরিক্ত কয়েদী। কয়েদি কম হলে চিন্তার বিষয়, বেশী হলে আরও চিন্তার বিষয়। কে এই কয়েদী? আর সে যে সেল কিনা গত ৫০ বছর ধরে বন্ধ, সেই ১৪৫ নাম্বার সেল এ কীভাবে এলো! যে কয়েদীর চরিত্রে দুর্দান্ত লুক নিয়ে উপস্থিত হয়েছেন চঞ্চল! নিজের এই পরিবর্তন সম্পর্কে চঞ্চল চৌধুরী বলেন, “কারাগার সিরিজটি আমার অন্য কাজগুলো থেকে বেশ আলাদা। সিরিজটি বেশ ইন্টারেস্টিং, আর ক্যারেক্টারটা আমাকে ভীষণভাবে আকর্ষণ করেছে। এ ধরনের ক্যারেক্টার ফুটিয়ে তোলার জন্য সবকিছু নিখুঁত হতে হয়।

আমি এই চ্যালেঞ্জটা নিতে চেয়েছি। ওজন কমানো, মেকআপের পেছনে ঘণ্টার পর ঘণ্টা ব্যয় করা, কস্টিউম সব কিছু ঠিকঠাক রাখার জন্য অভাবনীয় এফোর্ড দিতে হয়েছে। আমরা সবাই যার যার জায়গা থেকে জানতাম যে আমরা কী করতে চাইছি। এখন দেখা যাক কাজটা দর্শকদের কেমন লাগে।” সিরিজে চঞ্চল চৌধুরীর পাশাপাশি অভিনয় করেছেন আফজাল হোসেন, ইন্তেখাব দিনার, বিজরী বরকতউল্লাহ্, তাসনিয়া ফারিণ, এফ এস নাঈম, শতাব্দী ওয়াদুদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, এ কে আজাদ সেতু সহ আরও অনেকে।