আর্জেন্টিনার জাতীয় উদ্যানে ভয়াবহ অগ্নিকাণ্ড

1

আর্জেন্টিনার লস অ্যালারেস জাতীয় উদ্যানের ভয়াবহ অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। গত শনিবার প্যাটাগোনিয়ার এই ভয়াবহ অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণের আনার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে দেশটির দমকল বাহিনী। আগুন দুটি বড় শহরের দিকে এগিয়ে আসছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

আগুনের ভয়াবহতা উল্লেখ করে লস অ্যালারেস জাতীয় উদ্যানের ফায়ার, কমিউনিকেশনস অ্যান্ড ইমার্জেন্সি বিভাগের প্রধান মারিও কার্ডেনাস বলেন, আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। আগুন নিয়ন্ত্রণে আনার বিষয়ে তিনি বলেন, সবকিছুই প্রতিকূলে অবস্থান করছে। প্রচুর বাতাস ও উচ্চ তাপমাত্রা বিরাজ করছে। যার কারণে আগুন নিয়ন্ত্রণে আনার কাজ ঠিক মতো করা যাচ্ছে না।

প্রতিবেদনে বলা হয়েছে, এসকুয়েল ও ট্রেভেলিন শহরে যাতে আগুন ছড়িয়ে পরতে না পারে সেই চেষ্টা করছে চুবুত প্রদেশের উদ্ধারকর্মীরা। লস অ্যালারস জাতীয় উদ্যান প্রাকৃতিক সৌন্দর্যের লীলা-ভূমি। পাহাড়, নদী ও হ্রদে ঘেরা। আছে সমতল ভূমি। এটি মূলত অ্যালারস গাছের আদিম বন। যা বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম জীবন্ত গাছের প্রজাতি। লস অ্যালারস জাতীয় উদ্যান একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। এই উদ্যানে আগুন লেগে ইতোমধ্যে প্রায় এক হাজার ৫০০ একর পুড়ে গেছে।