দৈনিক গৌড় বাংলা

মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি

আরএমটিপি প্রকল্পের প্রোডাক্ট লঞ্চিং প্রোগ্রাম

চাঁপাইনবাবগঞ্জে তৈরিকৃত স্বাস্থ্যসম্মত সরিষার তেল বিক্রির প্রসারে প্রোডাক্ট লঞ্চিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুর ১২টায় প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নকীব হোসেন মিলনায়তনে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার। এসময় তিনি বলেন, সরিষার তেলে রান্না করা খাবার একশ ভাগ নিরাপদ। যেই সরিষার তেলে ইউরিক অ্যাসিডের পরিমাণ কম, সেই তেলের ঝাঁজ কম। যেই তেলে ঝাঁজ কম, সেই তেল আপনার আমার শরীরের জন্য ভালো। তিনি আরো বলেন, কোল্ড ওয়েল প্রেস মেশিনে কোনো প্রকার পানি মেশানো দরকার হয় না, যার ফলে এই মেশিনের তেল অনেক দিন সংরক্ষণ করা যায়।
ড. পলাশ সরকার এ সময় সরিষা চাষি, ক্ষুদ্র উদ্যোক্তা ও ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, এই যে সরিষার তেল মার্কেটিংয়ের জন্য যে উদ্যোগ নেয়া হয়েছে, সেটা একটি ভালো উদ্যোগ। প্রোডাক্ট মার্কেটিংয়ের জন্য আপনাদের দোকানের সামনে প্রয়োজনে এই তেলের পুষ্টি গুণাগুণ সম্পর্কে বিস্তারিত লিখে রাখবেন এবং চ্যালেঞ্জ নিবেন যে, এই তেল কেন খাবেন। সেখানে উল্লেখ রাখবেন, এই কোল্ড ওয়েল প্রেস মেশিনের তেল ১ বছর পরও আজকের মতো থাকবে। এই তেল নষ্ট হবে না।
তিনি আরো বলেন, আপনার বিনা সরিষা-১১ চাষ করার জন্য উদ্যোগ গ্রহণ করেন। এটাতে আমি আপনাদেরকে সর্বাত্মক সহযোগিতা করব।
বিশেষ অতিথির বক্তব্য দেন- চাঁপাইনবাবগঞ্জ কৃষি বিপণন অধিদপ্তরের জেলা বাজার কর্মকর্তা মো. মনোয়ার হোসেন।
সভাপতির বক্তব্যে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন বলেন, বিজনেস করা, চাকরি করার থেকেও কঠিন। বিজনেসে রাত-দিন নাই। যিনি বিজনেসে রাত-দিন ভাববে, তিনি কোনো দিন সফল হতে পারবেন না। আমরা যদি কিছু টেকনিক বা কৌশল অবলম্বন করে চলি তাহলে কৃষক, ব্যবসায়ী বা ক্ষুদ্র উদ্যোক্তা হিসেবে সফল হতে পারব। আমরা একে অপরকে সহযোগিতা করার মাধ্যমে আরো সামনের দিকে এগিয়ে যেতে পারব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক ও আরএমটিপি প্রকল্পের ফোকাল পার্সন ফারুক আহমেদ। এসময় উপস্থিত ছিলেন- কর্মসূচি ব্যবস্থাপক কৃষিবিদ জহুরুল ইসলাম, অফিসার শাহরিয়ার শিমুল, রেডিও মহানন্দার সহকারী প্রযোজক (অনুষ্ঠান ও খবর) সোনিয়া শীল। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রয়াসের কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোস্তাফিজুর রহমান।
আরএমটিপি প্রকল্পের কার্যক্রম পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন প্রকল্প ব্যবস্থাপক রিফাত আমিন। এসময় তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জের ৩ জন ক্ষুদ্র উদ্যোক্তা পিকেএসএফ ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সহযোগিতায় কোল্ড ওয়েল প্রেস মেশিনের মাধ্যমে সরিষার তেল উৎপাদন করে বিক্রি করছেন। তাদের ব্র্যান্ডিং তেলগুলো হচ্ছে- ‘মোস্তাফিজুর সরিষার তেল’, ‘গৌড় সরিষার তেল’ ও ‘কৃষক সরিষার তেল’।
প্রোডাক্ট লঞ্চিং প্রোগ্রামে আরো বক্তব্য দেন- ক্ষুদ্র উদ্যোক্তা জসিম উদ্দিন, ব্যবসায়ী একরামুল হক, আব্দুল মালেকসহ জেলার ক্ষুদ্র উদ্যোক্তা, ব্যবসায়ীসহ চাষিরা।
পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র সরিষার নিরাপদ ভোজ্য তেল উৎপাদন ও বাজারজাতকরণের মাধ্যমে উদ্যোক্তাদের আয় বৃদ্ধি শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পের আওতায় প্রোডাক্ট লঞ্চিং প্রোগ্রামের আয়োজন করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।

 

About The Author