আমরা মহামারির সবচেয়ে খারাপ পরিস্থিতিতে পড়তে পারি : বিল গেটস

7

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের চলমান ঢেউ নিয়ে সতর্ক করে দফায় দফায় টুইট করেছেন মার্কিন শীর্ষধনী বিল গেটস। সবশেষ গত মঙ্গলবার বলেছেন, তিনি ছুটির অধিকাংশ পরিকল্পনাই বাতিল করেছেন। মাইক্রোসফটের এই সহ-প্রতিষ্ঠাতার কাছের বন্ধুরা ক্রমশ করোনায় আক্রান্ত হচ্ছেন। টুইটে তিনি তার অনুসরণকারীদের বলেছেন, এটা আমাদের অনুধাবন করতে হবে যে, আমরা মহামারির সবচেয় খারাপ অংশে প্রবেশ করতে পারি। খবর এনডিটিভির।

বিল গেটস তার টুইটে ওমিক্রনের ভয়াবহতা সম্পর্কে, বিশেষ করে ওমিক্রনে পুনর্সংক্রমণের হার এবং এখন পর্যন্ত এই ধরন সম্পর্কে যেসব ভয়াবহ তথ্য পাওয়া গেছে তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ইতিহাসে যে কোনো ভাইরাসের চেয়ে দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন। এটা খুব শিগগিরই বিশ্বের সব দেশেই পৌঁছে যাবে। এটি আপনাকে কতটুকু অসুস্থ করবে সে সম্পর্কে বেশি জানা নেই। যদি এটি ডেল্টার চেয়ে অর্ধেকও তীব্র হয়, তাহলে এটি হবে সবচেয়ে খারাপ ঢেউ। এর কারণ ধরনটির অতি সংক্রামক।

তিনি এমন সময় এই সতর্ক বার্তা দিলেন যখন যুক্তরাষ্ট্রে ইতোমধ্যে ধরনটি আধিপত্য দেখাতে শুরু করেছে। কারণ এক সপ্তাহ ব্যবধানে সেখানে ওমিক্রণ সংক্রমণের হার অধ্যাধিক বেড়েছে। গত সপ্তাহে দেশটিতে করোনা আক্রান্ত রোগীদের মধ্যে ওমিক্রণে সংক্রমিত হয়েছেন ৭৩ শতাংশ। অথচ এর আগের সপ্তাহে সে সংখ্যা ছিল মাত্র ৩ শতাংশ। করোনার পূর্বসতর্কতার ওপর গুরুত্বারোপ করে মাস্ক পরা, ঘরের মধ্যে বড় ধরনের জমায়েত না করা এবং টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

এর আগে এক টুইটে তিনি বলেছিলেন, বুস্টার ডোজ সবচেয়ে ভালো সুরক্ষা দিবে। তিনি তার সতর্কতামূলক টুইট ইতিবাচক মন্তব্য দিয়ে শেষ করার প্রয়াস চালিয়েছেন। তিনি বলেছেন, যদি এখানে ভালো খবর থাকে, সেটি হলো ওমিক্রন খুব দ্রুত ছড়ায় এবং কোনো দেশে যদি এটি আধিপত্য দেখায় তাহলে সেই ঢেউ তিন মাসের কম সময় স্থায়ী হওয়া উচিত। তিনি বলেন, এটি চিরকাল থাকবে না। একদিন মহামারি শেষ হবে। আমরা একে অন্যের প্রতি যত যতœশীল হবো, সে সময় তত দ্রুত আসবে।