দৈনিক গৌড় বাংলা

মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি

আমরা পলিথিনের স্তূপ দেখতে চাই না : জেলা প্রশাসক

‘করব ভূমি পুনরুদ্ধার, রুখব মরুময়তা-অর্জন করতে মোদের খরা সহনশীলতা’- এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলায় বুধবার বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। বেলা সোয়া ১১টায় জেলা প্রশাসন ও জেলা পরিবেশ অধিদপ্তর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেন, প্লাস্টিকের বোতলে চারপাশ ছেয়ে যাচ্ছে, তাই আগামীদিনে আচার-অনুষ্ঠানে বোতল ব্যবহার থেকে বিরত থাকার চিন্তা করা হচ্ছে। আমরা আর পলিথিনের স্তূপ দেখতে চাই না।
আমরা নিজের বর্জ্যব্যবস্থাপনা নিজেরাই করব উল্লেখ করে জেলা প্রশাসক বলেন- মাননীয় প্রধানমন্ত্রী খরাপ্রবণ বরেন্দ্র আঞ্চলে সবুজায়নের ওপর গুরুত্বারোপ করেছেন। পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য ভূগর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে ভূউপরিস্থ পানি সেচ কাজে ব্যবহারের ওপর অধিক গুরুত্ব দিয়েছেন। তাই সারাদেশে নদী ও খালগুলো পুনর্খনন করা হচ্ছে। তাছাড়া মহানন্দায় রাবারড্যাম নির্মাণ হচ্ছে, এতে অতিরিক্ত ২০ হাজার হেক্টর জমি সেচ সুবিধা পাবে।
জেলা প্রশাসক বলেন- ধান চাষাবাদে অনেক সেচ লাগে ফলে পানিও অনেক বেশি খরচ হয়। কাজেই ধানের আবাদ কমিয়ে অন্যান্য ফসল আবাদে কৃষকদের উদ্বুদ্ধ করতে হবে। তিনি বলেন- বহু খাস জমি উদ্ধার করে ১৬০টি স্থানে পাখিদের অভয়াশ্রম করা হয়েছে। তিনি বেশি বেশি গাছ লাগানোর জন্য সকলের প্রতি আহ্বান জানিয়ে বলেন- আমরা সম্মিলিতভাবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে ২০৪১ সালের মধ্যে দূষণমুক্ত স্মার্ট বাংলাদেশে গড়ে তুলব।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন- অতিরিক্ত পুলিশ সুপার মো. নুরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ।
সূচনা বক্তব্য দেন জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মিজানুর রহমান। তিনি তার উপস্থাপনায় জানান, জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশ দূষণ, বায়ুদূষণ, মাটি দূষণ, প্লাস্টিক দূষণের কারণে প্রাকৃতিক দুর্যোগসহ নেতিবাচক নানান দুর্যোগের শিকার হচ্ছে গোটা বিশ্ব। সেই সঙ্গে বনবাদাড় উজাড় হওয়ায় পরিবেশের ভারসাম্য ঝুঁকির মধ্যে পড়ছে। ইটভাটা ও যানবাহনের কালো ধোঁয়ায় পরিবেশ দূষিত হচ্ছে। পলিথিন ও প্লাস্টিকের যথেচ্ছাচার আমাদের পরিবেশকে মারাত্মক ঝুঁকির মধ্যে ফেলছে।
এর আগে জেলা প্রশাসকের কার্যালয় চতর¦ থেকে একটি শোভাযাত্রা বের হয়। পরে জেলা প্রশাসনের আইসিটি ল্যাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটিসহ বিভিন্ন সংগঠন অংশগ্রহণ করে।
এদিকে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় জেলার সদর উপজেলার রানীহাটি ইউনিয়নে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সমৃদ্ধি কর্মসূচির আওতায় এই কর্মসূচির আয়োজন করা হয়।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রলীগ বিশ্ব পরিবেশ দিবসে বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করে। কর্মসূচিতে জেলা ছাত্রলীগের সভাপতি ড. সাইফ জামান আনন্দ ও সাধারণ সম্পাদক আশিকুজ্জামান আশিকসহ অন্য কর্মীরা উপস্থিত ছিলেন।
ভোলাহাট প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলায় বিশ^ পরিবেশ দিবস পালিত হয়েছে। উপজেলার মডেল মসজিদ মিলনায়তনে বুধবার বেলা সাড়ে ১২টায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তাহমিদা আক্তার।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ভোলাহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আনোয়ারুল ইসলাম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ভাইস চেয়ারম্যান মো. কামাল উদ্দিন ও মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. শাহজাদী বিশ্বাস, ভোলাহাট থানার অফিসার ইনচার্জ সুমন কুমার, দলদলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোজাম্মেল হক চুটু, জামবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আফাজ উদ্দিন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. মাহবুব হাসান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রতন কুমার রায় নায়েক, উপজেলা প্রকৌশলী মো. আছহাবুর রহমানসহ বিভিন্ন দপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।
আলোচনা শেষে উপজেলা পরিষদ চত্বরে একটি বৃক্ষ রোপণ করা হয়।

About The Author