আবারও বিটিভিতে ফিরেছে যাত্রাপালা

4

আবহমান কাল থেকে বাঙালির জীবনের অংশ হয়ে থাকা সংস্কৃতিকে সারাবছর যথেষ্ট গুরুত্ব দিয়ে ধারণ এবং প্রচার করে আসছে বাংলাদেশ টেলিভিশন। করোনা মহামারি শুরুর আগ পর্যন্ত বিটিভিতে মাসে একটি করে যাত্রাপালা সম্প্রচার করা হতো। কিন্তু করোনার কারণে প্রায় দুই বছর ধরে বিটিভির স্টুডিওতে যাত্রার চিত্রায়ন ছিল বন্ধ। আবার বিটিভিতে শুরু হয়েছে যাত্রাপালার সম্প্রচার। প্রতি বৃহস্পতিবার দুপুর আড়াইটায় প্রচারিত হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা যাত্রাদলের অংশগ্রহণে যাত্রাপালা।

আর এই অনুষ্ঠানটি উপস্থাপনা করছেন অভিনেত্রী অরুণা বিশ্বাস। এমনটাই জানালেন জাতীয় এই গণমাধ্যমটির পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ। তিনি বলেন, ‘নানা কারণে লোকজ ঐতিহ্য ও বাঙালি সংস্কৃতির প্রভাব সমাজে আগের চেয়ে অনেক কমে গেছে। আমরা মনে করি, শেকড়ের সংস্কৃতিতে উদার অনেক কিছু মিশে আছে। মানুষে মানুষে মিলনের কথাই বলে আমাদের সংস্কৃতি।

দেশজ সংস্কৃতির মধ্যে রয়েছে ঐক্যের বার্তা। অসাম্প্রদায়িক সমাজ গড়ে তোলায় যাত্রা শিল্প অতীতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। বাংলাদেশ টেলিভিশন হারিয়ে যাওয়া এসব লোক-সংস্কৃতির চর্চাটা এখনা ধরে রেখেছে। বিটিভি দেশের বিভিন্ন জেলার যাত্রাশিল্পীদের নিয়ে যাত্রাপালার অনুষ্ঠান প্রচারের চেষ্টা করছে।

’উল্লেখ্য, বিটিভিতে প্রচারিত এসব যাত্রাপালায় নিয়মিত অংশ নিচ্ছে বাংলার বাণী অপেরা, প্রতিমা অপেরা, ডায়মন্ড অপেরা, শীতলক্ষ্যা যাত্রা ইউনিট, স্বদেশ অপেরা, দ্য চ্যালেঞ্জ অপেরা, নিউ সবুজ অপেরাসহ আরো অনেক যাত্রাদল। বাংলার বাণী অপেরা ‘কাজলরেখা’ যাত্রাপালা প্রচারিত হবে ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার দুপুর আড়াইটায়। ছবি :। প্রচারিত হবে ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার দুপুর আড়াইটায়।