আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুতেই বিশ্বরেকর্ড!

7

ঢালাওভাবে অনেকগুলো দেশকে টি-টোয়েন্টি মর্যাদা দেওয়ায় ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে এখন রেকর্ডের ছড়াছড়ি। এবার সংযুক্ত আরব আমিরাতর নারী ক্রিকেট দলের অল-রাউন্ডার লাবণ্য কেনি আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুতেই বিশ্বরেকর্ড গড়ে ফেললেন। বৃহস্পতিবার সৌদি আরবের বিপক্ষে টি-২০ ম্যাচে তিনি ২ ওভার বল করে মাত্র ৩ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন।

যা আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম বয়সে হ্যাটট্রিকের বিশ্বরেকর্ড। সৌদির ইনিংসের ১২তম ওভারের চতুর্থ বলে লাবণ্য এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন এমান এজাজকে। পরের বলে স্টাম্পড হয়ে যান সিমরাহ মির্জা। শেষ বলে ক্যাচ দিয়ে বিদায় হন খাজাইমা। সৌদির বিপক্ষে হ্যাটট্রিক করার দিনে লাবণ্য কেনির বয়স ছিল মাত্র ১৫ বছর ১২৩ দিন। ছেলে ও মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে যে কোনো ফরম্যাটে এত কম বয়সে হ্যাটট্রিক করার কৃতিত্ব নেই। এতদিন এই বিশ্বরেকর্ড ছিল ব্রাজিলের লরা কার্দোসোর। তিনি ২০২১ সালে কানাডার বিপক্ষে ১৬ বছর ২১১ দিন বয়সে হ্যাটট্রিক করেছিলেন।

এটা ছিল লাবণ্যের ক্যারিয়ারের ৪র্থ টি-টোয়েন্টি ম্যাচ। তার এতদূর আসার পেছনে সদ্য প্রয়াত স্পিন কিংবদন্তি শেন ওয়ার্নের অবদান কম নয়। ২০২০ সালের অক্টোবরে আইপিএল দল রাজস্থান রয়্যালস নতুন প্রতিভা খুঁজে বের করার উদ্দেশ্যে অনূর্ধ্ব-১৯ নারী ক্রিকেটারদের একটি ক্যাম্প আয়োজন করেছিল। মেন্টর হিসেবে ছিলেন সাবেক অজি অধিনায়ক লিজা এবং শেন ওয়ার্ন। আমিরাত ও ভারতে কোচিং স্কলারশিপের জন্য মোট ৬ জন মেয়েকে বাছাই করা হয়। যাদের একজন ছিলেন লাবণ্য।