আটটি স্যাটেলাইট সিটি নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার

9

টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় এসেছে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার। টানা তৃতীয় দফায় ক্ষমতায় থাকাকালীন এক অভূতপূর্ব উন্নয়নের দেখা পেয়েছে দেশের মানুষ যা আগের কোনো সরকারের আমলে দেখা যায়নি। এই তিন বছর কী হয়নি এই দেশে! বহুল আকাঙ্ক্ষিত পদ্মাসেতু, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল, মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ আরো অনেক কিছু। যা একসময় দেশের মানুষের কাছে স্বপ্নের মধ্যে ছিল, সে স্বপ্নগুলো এখন মানুষ বাস্তব রূপে দেখতে শুরু করেছে। কিছুদিন আগে শুরু হলো চট্টগ্রামের তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু টানেলের কাজ। আওয়ামী লীগ সরকারের উন্নয়ন শুধুমাত্র ঢাকা কেন্দ্রিক নয়, সারাদেশ জুড়ে এই উন্নয়ন লক্ষ্য করা যাচ্ছে। রাজশাহীতে আগামী ডিসেম্বরের উদ্বোধন হতে যাচ্ছে জেলার প্রথম ফ্লাইওভার কিংবা উড়াল সেতু।

এদিকে এতো উন্নয়নের মাঝে নতুন করে পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। রাজধানী ঢাকার উপর চাপ কমাতে রাজধানীর আশেপাশে আটটি স্যাটেলাইট সিটি নির্মাণে পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার জাতীয় সংসদের অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে এক সাংসদের প্রশ্নের জবাবে শেখ হাসিনা এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ইতোপূর্বে রাজধানীর পার্শ্ববর্তী এলাকায় ৪টি স্যাটেলাইট সিটি নির্মাণের লক্ষ্যে পিপিপি পদ্ধতিতে প্রকল্প গ্রহণের পরিকল্পনা নেওয়া হয়েছে।

এছাড়া জনসংখ্যার চাপ কমানোর জন্য  রাজধানীর পার্শ্ববর্তী এলাকায় নতুন আরো ৪টি স্যাটেলাইট সিটি নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, প্রকল্পগুলো হচ্ছে, বংশী-ধামরাই স্যাটেলাইট টাউন উন্নয়ন, ধলেশ্বরী-সিংগাইর স্যাটেলাইট টাউন উন্নয়ন, ইছামতী-সিরাজদিখান স্যাটেলাইট টাউন উন্নয়ন ও সাভার স্যাটেলাইট টাউনে হাইরাইজ এপার্টমেন্ট প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পগুলো পিপিপি পদ্ধতিতে বাস্তবায়নের লক্ষ্যে কার্যক্রম চলছে।

এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় রাজধানী ঢাকার পার্শ্ববর্তী এলাকায় ৪টি স্যাটেলাইট সিটি বিশেষ করে ঢাকার উত্তরে ও দক্ষিণে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ২টি এবং জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ ঢাকার পশ্চিমে ও দক্ষিণে ২টি প্রকল্প গ্রহণের উদ্যোগ নিয়েছে বর্তমান সরকার।

প্রকল্পগুলো হচ্ছে, কেরানীগঞ্জ মডেল টাউন প্রকল্প, বন্যা প্রবাহ এলাকা, জলাশয় সংরক্ষণ ও কমপ্যাক্ট টাউনশিপ কেরানীগঞ্জ মডেল টাউন প্রকল্প, ঢাকা দক্ষিণে কেরানীগঞ্জ উপজেলায় আবাসিক প্লট উন্নয়ন প্রকল্প ও ঢাকার পশ্চিমে সাভার উপজেলায় আবাসিক প্লট উন্নয়ন প্রকল্প।

উল্লেখিত এসব প্রকল্প বাস্তবায়িত হলে অচিরেই নিরসন হবে ঢাকার আবাসন সমস্যা, এমনটাই মনে করছেন প্রকল্প সংশ্লিষ্টরা।