আগের মতোই ফিট আছেন রোনালদো

7

চলতি মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডে নানা কা-ে আলোচিত-সমালোচিত ক্রিস্তিয়ানো রোনালদো বিশ্বকাপের ঠিক আগে বিস্ফোরক এক সাক্ষাৎকারে অনেক বড় বিতর্কের জন্ম দিয়েছেন। অনেক দিন ধরে তার মাঠের পারফরম্যান্সও ভালো নয়। বিশ্বকাপে তাই কতটা আলো ছড়াতে পারবেন তিনি, সেই অনিশ্চয়তার জায়গা রয়ে গেছে। তবে পর্তুগিজ মিডফিল্ডার রুবেন নেভেসের চোখে তাদের অধিনায়ক আগের মতোই দারুণ উজ্জীবিত ও শারীরিকভাবে ফিট আছেন। গত মৌসুমে ইউনাইটেডের সর্বোচ্চ গোলস্কোরার রোনালদো এবার ফর্মহীনতায় ভুগছেন শুরু থেকে। সব প্রতিযোগিতা মিলিয়ে ২০২২-২৩ মৌসুমে এখন পর্যন্ত গোল করেছেন কেবল ৩টি। শুরুর একাদশে অনিয়মিত হওয়ার পর কয়েকটি ম্যাচে সুযোগ পাননি মাঠে নামারও।

মাঝে প্রিমিয়ার লিগে টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে ম্যাচে বদলি নামতে অস্বীকৃতি জানিয়ে পান নিষেধাজ্ঞা। পরিস্থিতি আরও ঘোলাটে করে গত সপ্তাহে এক সাক্ষাৎকারে ক্লাবের বিরুদ্ধে নানা অভিযোগ আনেন রোনালদো। যা শঙ্কায় ফেলে দিয়েছে ক্লাবে তার ভবিষ্যৎ। জাতীয় দলে রোনালদোর প্রেক্ষাপট অবশ্য একেবারেই ভিন্ন। তবে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনাগুলোর প্রভাব পড়তেই পারে তার খেলায়। পর্তুগাল দলের ক্যাম্পে নেভেস অবশ্য রোনালদোর মাঝে কোনো ভিন্নতা দেখেননি। রোববার সংবাদ সম্মেলনে তিনি বলেন, দল হিসেবে তারা ভালো খেললে রোনালদো হয়ে উঠবেন অদম্য। “অনুশীলনে আমি যা দেখেছি, শারীরিকভাবে সে দারুণ আছে। তাকে নিয়ে আমরা মোটেও চিন্তিত না। দল হিসেবে আমরা ভালো করে জানি যে, আমরা কী করলে ম্যাচের দিন প্রত্যেক খেলোয়াড় তাদের সেরাটা দিতে পারবে।

আমরা যদি দল হিসেবে ভালো খেলি, তাহলে ক্রিস্তিয়ানো (রোনালদো) অসাধারণ হয়ে উঠবে।” ক্লাবের মতো জাতীয় দলের হয়েও অবশ্য সাম্প্রতিক সময়ে ছন্দে দেখা যায়নি আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের মালিক রোনালদোকে। সবশেষ পাঁচ ম্যাচে গোল করেছেন দুটি, আর শেষের তিন ম্যাচে পাননি জালের দেখা। পেটের পীড়ার কারণে লিসবনে গত বৃহস্পতিবার নাইজেরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে খেলেননি রোনালদো। ওই ম্যাচে ৪-০ গোলে জেতে তার দল। শনিবার পর্তুগালের অনুশীলনে অংশ নেন সাবেক ইউভেন্তুস ফরোয়ার্ড, সতীর্থদের সঙ্গে হাস্যোজ্জ্বল অবস্থায় দেখা গেছে তাকে। বিশ্বকাপে ‘এইচ’ গ্রুপে পর্তুগাল। গ্রুপের অন্য তিন দল ঘানা, উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া। আগামী বৃহস্পতিবার প্রথম ম্যাচে রোনালদোদের প্রতিপক্ষ ঘানা।