আইপিএল মাতাতে আসছেন খাজা

59

10-

টি২০ ক্রিকেটে ক্রিস গেইল, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েলের মতো স্পেশালিস্ট তারকা ব্যাটসম্যানের তালিকা রয়েছে। অল্প সময়ের পরিসরে যেন গোলাবারুদের মতো জ¦লে ওঠেন তারা। বোলারদের ছাড়েন তুলোধুনো করে। এসব ক্রিকেটারদের মতোই ক্রিকেট বিশ্বে কিছু নতুন ব্যাটসম্যানদের আগমন হচ্ছে। নিয়মিত আলোও ছড়িয়ে যাচ্ছেন তারা।
অস্ট্রেলিয়ার নতুন তারকা ওপেনার উসমান খাজার কথা বলছি, ভারতের অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে বেশ দাপটের সঙ্গে খেলেছেন এই অজি ব্যাটসম্যান। দলকে ধারাবহিকভাবে সাপোর্টও করেছেন। এবার আইপিএল মাতাতে আসছেন খাজা। চলতি আসরে ছয় ম্যাচে ৩৪.৩৩ গড়ে ২০৬ রান করা ফাফ ডু প্লেসিসের ইনজুরির কারণে কপাল খুলল তার। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানের জায়গায় খাজাকে দলে টেনেছে মহেন্দ্র সিং ধোনির দল রাইজিং পুনে সুপারজায়ান্টস।
টেস্ট ম্যাচে অভিষেক হওয়ার পর থেকেই খাজা কয়েকটি মহাকাব্যিক ইনিংস উপহার দেন দলকে। সেঞ্চুরিসহ কয়েকটি হাফ সেঞ্চুরিও নামের পাশে যোগ করেন তিনি। ভারতে অনুষ্ঠিত ২০১৬ সালের বিশ্বকাপেই টি২০তে অভিষেক হয় খাজার। বাংলাদেশের বিপক্ষে ৫৮ রানের একটি মূল্যবান ইনিংস খেলেন। যার ওপর ভর করে অজিরা ৪ উইকেটের জয় পেয়েছিল। সুপার টেনের বাকি ম্যাচগুলোতেও দারুণ ব্যাটিং করে দলকে এনে দেন শুভসূচনা।
নিউজিল্যান্ডের বিপক্ষে ২৭ বলে করেন ৩৭ রান। পাকিস্তানের বিপক্ষেও তার ব্যাট থেকে আসে ২১ রান। সুপার টেনের গুরুত্বপূর্ণ শেষ ম্যাচটিতেও ভারতের সঙ্গে দলকে দুর্দান্ত সূচনা এনে দেন এই অজি ব্যাটসম্যান। কিন্তু ওই ম্যাচটিতে ধোনিদের বিপক্ষে জয় পেলে ক্যারিবীয়দের সঙ্গে সেমিফাইনাল খেলার সুযোগ ছিল খাজা-স্মিথ-ওয়ার্নারদের। শেষ সুযোগ হাতছাড়া হওয়ার কারণে বিশ্বকাপের আসর থেকে বিদায় নিতে হয়েছিল অজিদের।