আইপিআরএস পদ্ধতিতে মাছচাষ দেখলেন সচিব ইয়ামিন চৌধুরী

14

চাঁপাইনবাবগঞ্জে ইন পন্ড রেসওয়ে সিস্টেম (আইপিআরএস) পদ্ধতিতে মাছচাষ দেখে গেলেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। শনিবার বেলা ১১টায় তিনি সদর উপজেলার বুলনপুরে অবস্থিত নবাব মৎস্য খামারে আইপিআরএস পদ্ধতিতে মাছচাষ কার্যক্রম পরিদর্শন করেন।
এসময় উপস্থিত ছিলেন- মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক (চলতি দায়িত্ব) খ. মাহবুবুল হক, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন, আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিতব্য জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বীহীন আওয়ামী লীগ প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন, জেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান, নবাব মৎস্য খামারের ব্যবস্থাপনা পরিচালক আকবর হোসেনসহ অন্য কর্মকর্তাগণ।
আকবর হোসেন জানান, ২০২০ সাল থেকে ১৩টি চ্যানেলে মাছচাষ শুরু হয়। বর্তমানে রুই মাছ চাষ করা হচ্ছে। কৃত্রিম উপায়ে পানির প্রবাহ সৃষ্টি করে মাছচাষে তিনি সফল হয়েছেন। তিনি জানান, প্রতিদিন বিকেলে ছোট ছোট ট্রাকে পানির মধ্যে জীবন্ত মাছ ঢাকার বাজারে নিয়ে গিয়ে বিক্রি করা হচ্ছে।
এদিকে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী নবাব মৎস্য খামার পরিদর্শন শেষে জেলার শিবগঞ্জ উপজেলায় ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ প্রকল্পের আওতায় দুটি সিআইজি গ্রুপের মধ্যে এআইএফ-২ তহবিলের ২টি পিকআপভ্যান হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেন এবং তেলাপিয়া মাছের প্রদর্শনী পরিদর্শন করেন।
শনিবার দুপুরে শিবগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হকসহ অন্যান্য কর্মকর্তা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত। পরে তিনি কানসাট ধোপপুকুর এলাকায় পাগলা নদীতে মাছের অভয়াশ্রম পরিদর্শন করেন।