অস্কারের ৯৫তম আসরে বিজয়ীদের তালিকা

6

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে চলছে অস্কারের জমকালো অনুষ্ঠান। সেখানে জড়ো হয়েছেন হলিউডসহ বিশ্বের বিনোদন জগতের নামি-দামি সব তারকা। এখন পর্যন্ত ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে পুরস্কার জিতেছেন যারা এবং যেসব চলচ্চিত্র তা নিচে উল্লেখ করা হলো:
সেরা অভিনেতা
সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক এবং সেরা অভিনেত্রীসহ আরও বেশ কয়েকটি পুরস্কার ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’-এর ঘরে গেলেও সেরা অভিনেতার পুরস্কার ঘরে তুলেছেন ‘দ্য মামি’ ট্রিলজির রিক খ্যাত অভিনেতা ব্রেন্ডন ফ্রেজার। দ্য হোয়েল সিনেমায় অসাধারণ অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পান তিনি।
সেরা অভিনেত্রী
‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’-এর শ্রেষ্ঠত্বের মুকুটে যুক্ত হয়েছে আরও একটি পালক। এই চলচ্চিত্রে অভিনয় করা মিশেল ইয়ো জিতে নিয়েছেন ৯৫ত অস্কারের সেরা অভিনেত্রীর পুরস্কার। পুরস্কার গ্রহণের পর প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে তার চরিত্রের কথা উল্লেখ করে বিশ্বের সব মাকে ‘সুপারহিরো’ বলে আখ্যা দেন এই অভিনেত্রী।
বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম
‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ জিতে নিয়েছে অস্কারের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম অ্যাওয়ার্ড।
সেরা পরিচালক
এবারের অস্কারে সেরা পরিচালকের পুরস্কার জিতে নিয়েছেন ড্যানিয়েল কোয়ান এবং ড্যানিয়েল শেইনার্ট।
সেরা গান
ভারতীয় চলচ্চিত্র আরআরআর-এর গান ‘নাটু নাটু’ এবারের অস্কার অসরের সেরা গান হিসেবে জায়গা করে নিয়েছে।
সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র
মেক্সিকান চলচ্চিত্র নির্মাতা গুইলারমো দেল তোরোর অ্যানিমেশন চলচ্চিত্র পিনোচ্চিও সেরা অ্যানিমেটেড চলচ্চিত্রের পুরস্কার জিতে নিয়েছে।
সেরা পার্শ্ব অভিনেতা
এবারের অস্কারে সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেছেন ভিয়েতনামি বংশোদ্ভূত মার্কিন অভিনেতা কে হুই কুয়ান। এবারই প্রথমবারের মতো অস্কারের জন্য মনোনীত হয়েছিলেন তিনি। ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’ সিনেমায় অসাধারণ অভিনয়ের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার পান কুয়ান।
সেরা পার্শ্ব অভিনেত্রী
‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’ ছবিতে দুর্দান্ত অভিনয়ের সুবাদে এ বছর সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতেছেন জেমি লি কোর্তোয়া। এ ছবিটির অভিনেতা কে হুই কুয়ান সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতে নেন। এর মাধ্যমে সেরা পার্শ্ব অভিনেতা এবং অভিনেত্রী দুটি পুরস্কারই পেলেন একই চলচ্চিত্রে কাজ করা দুই শিল্পী।
স্বল্পদৈর্ঘ্যরে সেরা লাইভ অ্যাকশন
এ ক্যাটাগরিতে এবার পুরস্কার জিতে নিয়েছেন টম ব্রাকলে এবং রস হোয়াইটের স্বল্পদৈর্ঘ্যরে ছবি ‘অ্যান আইরিশ গুডবাই।’
সেরা প্রামান্যচিত্র
রাশিয়ার বিরোধীদলীয় জেলবন্দি নেতা অ্যালেক্সি নাভালনিকে তৈরি করা ডকুমেন্টারি ‘নাভালনি’ সেরা ডকুমেন্টারি তথা প্রামাণ্যচিত্রের পুরস্কার জিতেছে। বর্তমানে তিনি জেলবন্দি থাকায় অস্কার অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন তার স্ত্রী ইউলিয়া নাভালনা।
সেরা সিনেমাটোগ্রাফি
সেরা সিনেমাটোগ্রাফির পুরস্কার জিতেছে ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’। ১৯২৯ সালে এরিক মারিয়া রেমার্ক যুদ্ধবিরোধী এ বিখ্যাত উপন্যাসটি লিখেন। এর ওপর সিনেমাটোগ্রাফি তৈরি করেছেন জেমস ফ্রেন্ড। এই উপন্যাস এবং সিনেমোটাগ্রাফিটি প্রথম বিশ্বযুদ্ধের ভয়াবহতার ওপর লেখা ও তৈরি করা হয়েছে।
সেরা মেকাপ আর্টিস্ট
দ্য হোয়েল ছবিতে অসাধারণ কাজ করার সুবাদে সেরা মেকাপ আর্টিস্টের পুরস্কার জিতেছেন আদ্রিয়েন মোরোট, জুডি চিন এবং অ্যান্নিমারি ব্র্যাডলি। দ্য হোয়েল ছবিতে অভিনেতা ব্র্যান্ডস জেমস ফ্রেসার একজন ইংরেজি শিক্ষকের অভিনয় করেন। তাকে সুন্দরভাবে উপস্থাপন করতে মেকাপ আর্টিস্টরা কঠোর পরিশ্রম করেন।
সেরা আন্তর্জাতিক ছবি
৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে সেরা আন্তর্জাতিক ছবির পুরস্কার জিতে নিয়েছেন ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ ছবিটি। সেরা সিনেমাটোগ্রাফির পর এটি সেরা আন্তর্জাতিক ছবির খেতাবও জিতেছে।
স্বল্পদৈর্ঘ্যর সেরা ডকুমেন্টারি
ভারতে মা হারানো একটি হাতিকে আদিবাসী সম্প্রদায়ের মানুষরা বড় করে তুলছেন-এ ঘটনার ওপর নির্মিত ডকুমেন্টারি ‘দ্য এলিফেন্ট হুইসপারস’ এবারের অস্কারে সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রের পুরস্কার জিতেছে। এটি তৈরি করেছেন কার্তিকী গনসালভেস এবং গুনেত মঙ্গা। তারা এ পুরস্কারটি ভারতকে উৎসর্গ করেছেন।
সেরা এনিমেটেড শর্ট ফিল্ম
দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স এ- দ্য হর্স নামের এনিমেশন ছবি জিতেছে সেরা এনিমেটেড শর্ট ফিল্মের পুরস্কার। ছবিটি তৈরি করেছেন চার্লি ম্যাকাসি এবং ম্যাথু ফ্রিউড।
সেরা ভিজ্যুয়াল ইফেক্ট
নির্মাতা জেমস ক্যামেরুনের ব্লকবাস্টার ছবি ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ এবারের অস্কারে সেরা ভিজ্যুয়াল এফেক্ট ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্ব অর্জন করে পুরস্কার ঘরে তুলেছে।