অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করল প্রয়াস

16

জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করেছে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার সকালে জেলার সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের আমারকে আলোচনা সভায় প্রয়াসের কর্মসূচি ব্যবস্থাপক ফারুক আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা মৎস্য অফিসার মাহবুবুর রহমান।
প্রধান অতিথির বক্তব্যে মাহবুবুর রহমান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছেন মাছ হবে এদেশের তৃতীয় বৈদেশিক মুদ্রা অর্জনকারী ফসল। তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সেই লক্ষে কাজ করে যাচ্ছি। তিনি মাছচাষিদের উদ্দেশে বলেনÑ আপনারা মাছ চাষ করেন, দুধ উৎপাদন করেন, গরু পালেন আপনারাই মূল কাজটি করে থাকেন। আপনারা দেশের অর্থনীতিতে অবদান রেখে আসছেন। তিনি বলেন, খাদ্য তালিকায় ৬০ শতাংশ আমিষ থাকে মাছে। তিনি আরো বলেন, সব থেকে ভালো সহজলভ্য প্রোটিনের চাহিদা মেটায় মাছ। আমাদের দেশের জনসংখ্যার প্রাণিজ আমিষের চাহিদা পূরণ করে এই মৎস্য সেক্টর। আমাদের মেধা বৃদ্ধি করার জন্য আমিষের দরকার। যেটা হচ্ছে একদম নিরাপদ। আমাদের অর্থনীতি আগের চেয়ে অনেক এগিয়ে গেছে এই এগিয়ে যাওয়ার পেছনে আপনাদের অবদান অনেক। সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি।
মাহবুবুর রহমান বলেন- আমরা পরিশ্রমি জাতি। আর আমাদের পরিশ্রমি মেধাবী জাতি তৈরি করার জন্য দরকার আমিষ। আপনার বাচ্চার পুষ্টির চাহিদা মেটানোর জন্য দরকার আমিষ-জাতীয় খাবার। মাছ, মাংস, ডিম, দুধ আমাদের আমিষের চাহিদা পূরণ করে। তাই আমাদেরকে এগুলো নিরাপদ উপায়ে উৎপাদন করতে হবে। তিনি বলেনÑ নিরাপদ মাটি, পানির মাধ্যমে আমাদের নিরাপদ মাছ উৎপাদন করতে হবে। নিরাপদ উপায়ে মাছ উৎপাদন না করলে আপনার শরীরে সেই খাবার ক্ষতি করবে।
মাহবুবুর রহমান বলেন, আমাদেরকে নিরাপদ খাবার খেতে হবে এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তিনি বলেন, এখন বাড়ির পাশে যে পুকুর আছে সেখানে পুরুষের পাশাপাশি নারীরও কাজ করতে পারছে। তারা বাড়ির কাজ করার পাশাপাশি পুকুরে মাছ চাষের ব্যাপারে যদি একটু জ্ঞান লাভ করে তাহলে অনেক কাজে আসবে। ছেলেদের পাশাপাশি মেয়েদেরকেও এগিয়ে আসতে হবে। সবাইকে সাথে নিয়ে আমরা একসাথে এগিয়ে যেতে চাই।
সভাপতির বক্তব্যে প্রয়াসের কর্মসূচি ব্যবস্থাপক ফারুক আহমেদ বলেন, প্রয়াস চাঁপাইনবাবগঞ্জে গড়ে ওঠা একটি প্রতিষ্ঠান। আমাদের কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ সেক্টরটাকে সামনের দিকে এগিয়ে নিতে হবে। আমরা এগিয়ে নিতে পারব, এখানে আমাদেরকে সহযোগিতা করছেন সরকারের সংশ্লিষ্ট সেক্টর এবং সহযোগিতা করছেন চাষিরা। নিরাপদ মাছ, মাংস ও নিরাপদ সবজি কিভাবে চাষ করা যায় সেই জায়গাতে আমরা কাজ করছি। আপনাদের মতো যারা চাঁপাইনবাবগঞ্জে আরো কৃষক, চাষি আছেন তাদেরকে নিরাপদ মাছ উৎপাদনে সহযোগিতা করছি। তিনি বলেন, আমরা যেটা উৎপাদন করব সেটা যদি নিজের ক্ষতি করে তাহলে সেটি আমরা কেন করব। তাই নিজের এবং অন্যদের জন্য নিরাপদ উপায়ে মাছ চাষ করব।
ফারুক আহমেদ বলেন, প্রয়াস মানেই চেষ্টা আমরা সেই চেষ্টা চালিয়ে যাব। ‘নিরাপদ মাছে ভরব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এগিয়ে যাবো। নিরাপদ মাছ উৎপাদন করব।
এসময় উপস্থিত ছিলেনÑ গোবরাতলা ইউনিয়নের ৯নং ওয়ার্ড সদস্য রাফিজ উদ্দিন, প্রয়াসের মৎস্য কর্মকর্তা আব্দুর রাজ্জাক, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাজিন বিন রেজাউল, কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, ইউনিট-১ ব্যবস্থাপক প্রসন্ন কুমার পাল, অফিসার শাহরিয়ার শিমুল, সহকারী মৎস্য কর্মকর্তা আবদুল্লাহ, সহকারী কৃষি কর্মকর্তা রুহুল আমিন, সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা এমদাদুল হকসহ প্রয়াসের অন্য কর্মকর্তাবৃন্দ।
পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র সহযোগিতায় পোনা অবমুক্তকরণ ও আলোচনা সভার আয়োজন করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। আলোচনা সভা শেষে অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হয়।
অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল দৈনিক গৌড় বাংলা ও রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম।