অভিনয়ে শেষ, নির্মাণে শুরু

1

অভিনয় আর নির্মাণ সমান তালে চালিয়ে যাচ্ছেন তরুণ তারকা জিয়াউল হক পলাশ। একদিকে যেমন নাটকের পর্দায় অভিনেতা হিসেবে তার সরব উপস্থিতি, আবার বিজ্ঞাপনে থাকছেন ক্যামেরার ফোকাসে; অন্যদিকে নির্মাণেও আছেন সক্রিয়। বছরের শেষ প্রান্তে এসেনতুন দুটি কাজের খবর দিলেন পলাশ। জানালেন, একটি বিজ্ঞাপনচিত্রে অভিনয় করেছেন, আরেকটি নিজেই নির্মাণ করেছেন। অভিনয়ের কাজটি দেখা যাবে এ বছর অর্থাৎ ডিসেম্বরেই; আর জানুয়ারির শুরুতেই প্রচারে আসবে তার নয়া নির্মাণ। ফলে অভিনয় দিয়ে তার ২০২২ শেষ হচ্ছে, আবার নির্মাণ দিয়ে শুরু হচ্ছে ২০২৩। গত শুক্রবার সারারাত ধরে শুটিং করেছেন একটি বিজ্ঞাপনচিত্রে। যেটা নির্মিত হয়েছে ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান জেভিকো’র জন্য। পরিচালনায় পরাগ।

এতে পলাশের সঙ্গে অভিনয় করেছেন শায়লা সাবি। পলাশের ভাষ্য, ‘চমৎকার একটি গল্পে বিজ্ঞাপনটি বানানো হয়েছে। কিছু অ্যাকশনের ব্যাপার আছে। অনেকটা নায়কোচিত বলা যেতে পারে। তবে প্রচারের আগে এখনই চমকটা খোলাসা করতে চাই না।’ আরেকটি বিজ্ঞাপন পলাশ নিজেই নির্মাণ করেছেন। ল্যাবএইড হাসপাতালের জন্য নির্মিত ওই চিত্রে অভিনয় করেছেন এফ এস নাঈম ও শাহেদ আলী। জানুয়ারির ১ তারিখ থেকে অথবা প্রথম সপ্তাহেই বিজ্ঞাপনটি প্রচারে আসবে। এই কাজটি প্রসঙ্গে পলাশ বলেন, ‘কয়েকদিন আগে ল্যাবএইড কর্তৃপক্ষ বিজ্ঞাপনটির একটি বিশেষ প্রদর্শনী করে। সেখানে তারা দেখার পর সবাই দাঁড়িয়ে হাততালি দিয়েছেন, স্ট্যান্ডিং ওভেশন দিয়েছেন। ওই মুহূর্তে কী যে ভালো লেগেছে, বলে বোঝাতে পারবো না। তারা একটা সুন্দর পরিকল্পনা করেছেন, সেটাকে আমি গল্পের মাধ্যমে পর্দায় তুলে ধরতে পেরেছি ভেবে আনন্দ লাগছে।

আমার বিশ্বাস কাজটি সবার ভালো লাগবে।’ অভিনয় হোক বা নির্মাণ, যখন যে প্রতিষ্ঠান বা পণ্যের বিজ্ঞাপনে কাজ করেন, সেটার শুরু থেকে শেষ অব্দি পুরো প্রক্রিয়ায় নিজেকে যুক্ত রাখার চেষ্টা করেন পলাশ। আর মতে, ‘সাধারণত আর্টিস্টরা তার নিজের অংশটুকু সেরে পারিশ্রমিক নিয়ে চলে যান। কিন্তু আমি চেষ্টা করি একেবারে প্রি-প্রোডাকশন থেকে শুরু করে প্রচার পর্যন্ত যুক্ত থাকতে। যাতে সুন্দর একটা কাজ বের হয়ে আসে। এটাকে আমি দায়িত্ব বলেই মনে করি।’ বিজ্ঞাপনের খবর তো হলো, এবার ফিকশনে আসা যাক? হ্যাঁ, এখানেও পলাশ ভক্তদের জন্য আছে সুখবর।

কাজল আরেফিন অমির প্রথম ওয়েব সিরিজ ‘হোটেল রিল্যাক্স’-এ অভিনয় করছেন তিনি। এ ছাড়া আরও দুটি ওটিটি প্রজেক্টের ব্যাপারে আলাপ চলছে। পলাশের বক্তব্য, ‘গত বছর যেমন ওটিটিতে আমার ভালো ভালো কাজ দর্শক পেয়েছেন, নতুন বছরেও সেরকম কিছু প্রজেক্ট হবে।’ প্রসঙ্গত, বর্তমানে পলাশকে নিয়মিত দেখা যাচ্ছে দর্শকপ্রিয় ধারাবাহিক ‘ব্যাচেলর পয়েন্ট সিজন ৪’-এ। এখানে তিনি কাবিলা চরিত্রে অভিনয় করেন। কাজল আরেফিন অমি পরিচালিত ধারাবাহিকটিতে আরও আছেন মিশু সাব্বির, মারজুক রাসেল, চাষী আলম, শিমুল শর্মা, মনিরা মিঠু, সাবিলা নূর, শরাফ আহমেদ জীবন, পারসা ইভানা, আব্দুল্লাহ রানা প্রমুখ।