অবামেয়াংয়ের সঙ্গে চুক্তি করল বার্সেলোনা

3

জানুয়ারির দলবদলের শেষ মুহূর্তে এসে পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের সঙ্গে চুক্তি করেছে বার্সেলোনা। ফ্রি ট্রান্সফারে আর্সেনাল থেকে গ্যাবনের এই ফরোয়ার্ডকে দলে নিয়েছে কাতালান ক্লাবটি। শীতকালীন দলবদলের শেষ দিন ছিল সোমবার। বিবিসির প্রতিবেদনে বলা হযেছে, এদিন শেষ দিকে এসে বার্সেলোনার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন ৩২ বছর বয়সী অবামেয়াং। তবে ক্লাবের পক্ষ থেকে এ বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। আনুষ্ঠানিক ঘোষণা মঙ্গলবার দেওয়া হবে বলেও জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

তবে চুক্তির মেয়াদ কিংবা বেতনাদি নিয়ে এখনও কিছু জানা যায়নি। গত ডিসেম্বরে শৃঙ্খলাজনিত কারণে আর্সেনালের নেতৃত্ব হারানোর পর থেকে ক্লাবটির হয়ে আর মাঠে নামা হয়নি অবামেয়াংয়ের। এরপর আক্রান্ত হন করোনাভাইরাসে। পরে কার্ডিয়াক সমস্যা দেখা দেওয়ায় আফ্রিকান কাপ অব নেশন্সে জাতীয় দলের হয়েও খেলা হয়নি তার। আর্সেনালে চার বছর অধ্যায়ের শেষটা সুখকর না হলেও তার আগে ক্লাবের মধ্যমণিই ছিলেন অবামেয়াং। ২০১৮ সালের জানুয়ারিতে বরুশিয়া ডর্টমুন্ড থেকে ক্লাবটিতে যোগ দিয়ে পরের দুই মৌসুমে প্রিমিয়ার লিগে ২২টি করে গোল করেন তিনি। তবে তার পরের মৌসুমে করেন কেবল ১০ গোল।

ক্লাবটিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৬৩ ম্যাচ খেলে ৯২ গোল করেছেন তিনি। ২০২০ সালে তার নতুন চুক্তিতে দারুণ খুশি ছিল ক্লাব সমর্থকরা। কিন্তু গত ডিসেম্বরে সব হঠাৎ করেই বদলে যায়। নিয়ম ভাঙার দায়ে নেতৃত্ব হারানোর পর কোচ মিকেল আর্তেতার দল থেকে বাদ পড়েন ৩২ বছর বয়সী এই স্ট্রাইকার। ক্লাবটির সঙ্গে তার চুক্তির মেয়াদ এখনও দেড় বছর বাকি ছিল। ধারে কোথাও পাঠানোর পরিবর্তে তাকে একেবারে ছেড়ে দিয়ে ২ কোটি ৫০ লাখ পাউন্ড খরচ বাঁচানোর আশা করছে আর্সেনাল।

অবামেয়াংকে পেতে সৌদি আরবের ক্লাব আল-নাসেরও আগ্রহী ছিল বলে সংবাদমাধ্যমে খবর। তবে সব জল্পনার ইতি টেনে কাম্প নউয়েই নিজের থমকে থাকা ক্যারিয়ারে নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছেন তিনি। লিওনেল মেসি-অঁতোয়ান গ্রিজমানসহ গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়কে হারিয়ে মৌসুমের শুরু থেকেই ধুঁকছে বার্সেলোনা। ম্যাচের পর ম্যাচ করতে হচ্ছে গোলের জন্য হাপিত্যেশ। টানা ব্যর্থতায় ২০২১-২২ এর মূল শিরোপার প্রায় সবকটির আশাই শেষ হয়ে গেছে বার্সেলোনার। চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা দেল রে থেকে ছিটকে যাওয়া দলটি লা লিগায় পিছিয়ে পড়েছে অনেক।

২১ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে তারা, শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদ থেকে ১৫ পয়েন্ট কম। মাদ্রিদের দলটি অবশ্য একটি ম্যাচ বেশি খেলেছে। বাস্তবিক অর্থে ইউরোপা লিগে নেমে যাওয়া বার্সেলোনার সেখানে শিরোপার আশা এখনও টিকে আছে। তবে সেজন্য সামনে অপেক্ষা করছে কঠিন চ্যালেঞ্জ। এদিকে আবার উসমান দেম্বেলে দলে থেকেও নেই। নতুন চুক্তিতে রাজি না হওয়ায় ফরাসি এই উইঙ্গারকে না খেলানোর সিদ্ধান্ত নিয়েছেন কোচ শাভি এরনান্দেস। ক্ষয়ে যাওয়া শক্তি বাড়ানোর লক্ষ্যে গত রোববার মৌসুমের বাকি সময়ের জন্য উলভারহ্যাম্পটন ওয়ানডারার্স থেকে ধারে স্প্যানিশ উইঙ্গার আদামা ত্রাওরেকে দলে নেয় বার্সেলোনা। এবার অবামেয়াংকে পেল তারা। আন্তর্জাতিক বিরতি শেষে আগামী ৬ ফেব্রুয়ারি কাম্প নউয়ে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে লিগ ম্যাচ দিয়ে মাঠে ফিরবে শাভির দল।