অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিতে কাজ করছে রেডিও মহানন্দা : তথ্য অধিকার বিষয়ে কমিউনিটি সংলাপ

7

চাঁপাইনবাবগঞ্জে এসডিজি-১৬ এর স্থানীয়করণে তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিতকরণে তথ্য অধিকার কী ও এর গুরুত্ব বিষয়ে কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সুইজারল্যান্ডের সহায়তায় ও বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন-বিএনএনআরসি’র কারিগরি সহযোগিতায় এই সংলাপের আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জের কমিউনিটি রেডিও রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম।
জেলা শহরের বেলেপুকুরস্থ প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রধান কার্যালয়ের নকীব হোসেন মিলনায়তনে এ সংলাপ অনুষ্ঠিত হয়। এতে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক ডা. আব্দুস সালাম, জেলা সমাজসেবা অধিপ্তরের উপপরিচালক উম্মে কুলসুম, জেলা তথ্য অফিসার ওয়াহিদুজ্জামান অতিথি হিসেবে বক্তব্য দিন। স্বাগত বক্তব্য দেন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক ও রেডিও মহানন্দার প্রধান নির্বাহী কর্মকর্তা হাসিব হোসেন।
সমাপনী বক্তব্য দেন রেডিও মহানন্দার স্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌস। প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কর্মসূচি ব্যবস্থাপক (প্রশিক্ষণ) আব্দুস সালাম তথ্য অধিকার ও এর গুরুত্ব নিয়ে তথ্যচিত্র উপস্থাপন করেন। সংলাপে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন।
আলোচকবৃন্দ বলেন, তথ্য অধিকার আইন একটি শক্তিশালী নাগরিকবান্ধব আইন। প্রকৃতই জনগণের আইন। সর্বজনীন আইন। শ্রেণিগত ভেদাভেদ নির্বিশেষে সর্বস্তরের নাগরিককে রাষ্ট্রের তথ্য পাওয়ার অধিকার দেয়। আইনের শাসন, মানবাধিকার, ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অধিকার নিশ্চিত করা সম্ভব এই আইন প্রয়োগের মাধ্যমে। তবে এই আইনটি সম্পর্কে আরো প্রচারণা দরকার বলে তারা মত প্রকাশ করেন।
জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক ডা. আব্দুস সালাম বলেন, ইন্টারনেটের কারণে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত হয়েছে। প্রত্যেকটি সরকারি দপ্তরের ওয়েবসাইট আছে। সেখানে সকল তথ্য সন্নিবেশিত রয়েছে। দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। আগে যে পরিমাণ দুর্নীতি হয়েছে, তথ্য অধিকারের কারণে এখন তা কমে আসছে।
জেলা তথ্য কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান বলেন, মানুষের দোরগোড়ায় তথ্য অধিকার সম্পর্কে জানাতে জেলা তথ্য অফিস কাজ করছে। দুঃখজনক হলেও সত্যি যে, এখন পর্যন্ত আমার অফিসে কেউ কোনো তথ্য জানতে আসেনি। সাধারণ মানুষ তথ্য অধিকার নিয়ে এখনো বেশি কিছু জানে না। তাদের প্রাপ্যতা নিয়েও সচেতন নয়। আরো সময় লাগবে, জনগণকে এটি বুঝতে।
সংলাপে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক ও রেডিও মহানন্দার প্রধান নির্বাহী কর্মকর্তা হাসিব হোসেন বলেন, কমিউনিটি রেডিও- রেডিও মহানন্দা তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে কাজ করছে। তথ্য অধিকার নিয়ে জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধিতে চাঁপাইনবাবগঞ্জের মানুষের মাঝে কাজ করছে রেডিও মহানন্দা। এছাড়াও সারাদেশে ১৮টি কমিউনিটি রেডিও একইভাবে জনসাধারণের তথ্য অধিকার নিশ্চিত করতে নিরলসভাবে চেষ্টা অব্যাহত রেখেছে। সংলাপ, গান, নাটিকা, গম্ভীরাসহ বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচারের মাধ্যমে তথ্য অধিকার নিয়ে কাজ করছে তারা।