অবশেষে সামনে এলো ‘মুজিব’ শুভ

6

বঙ্গবন্ধুর ১০২তম জন্মদিন উপলক্ষে ১৭ মার্চ প্রকাশ হয় বহুল আলোচিত বায়োপিক ‘মুজিব’ এর প্রথম পোস্টার। যদিও সেটি দেখে মন ভরেনি আরিফিন শুভ ভক্তদের। কারণ, সেই পোস্টারে ছিলো জনসমুদ্রের সামনে নায়কের ডান হাত! অবশেষে এই ছবিতে শুভর লুক দেখা গেলো। ঈদে প্রকাশ হলো নতুন পোস্টার। বাংলা ও ইংরেজি ভাষার দুটি পোস্টারে স্পষ্ট দেখা মিলেছে আরিফিন শুভর বঙ্গবন্ধুরূপ। যেখানে ১৯৭১ সালের ৭ মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে দেওয়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মুহূর্তটিই তুলে ধরা হয়েছে। এবারের পোস্টারে স্থান পেয়েছে অন্য অভিনয়শিল্পী-কুশলীদের নামও। জানানো হয় মুক্তির সময়ও।

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর ‘মুজিব’ সিনেমা মুক্তি পাবে এ বছরের সেপ্টেম্বরে। তার আগেই চলতি মাসে প্রকাশ হচ্ছে ছবিটির টিজার, যার জন্য পরিচালক শ্যাম বেনেগাল বেছে নিয়েছেন কান উৎসবকে। মার্কিন সাময়িকী ভ্যারাইটিকে সিনেমাটির পরিচালক সম্প্রতি জানিয়েছেন, বর্তমানে ‘মুজিব’র ভিএফএক্স কাজ চলছে। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় এই চলচ্চিত্র নির্মাণ করছেন ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। ২০১৯ সালের মার্চে বাংলাদেশে ছবিটির দৃশ্যধারণ শুরুর কথা থাকলেও করোনাভাইরাস মহামারির কবলে তা পিছিয়ে গত বছরের জানুয়ারিতে গড়ায়।

মুম্বাইয়ের দাদা সাহেব ফিল্ম সিটি, গোরেগাঁও ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায়, বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ি, টুঙ্গিপাড়ার গ্রামের বাড়ির আদলে সেট সাজিয়ে দৃশ্য ধারণ করা হয়। ছবিতে বঙ্গবন্ধু হিসেবে আরিফিন শুভ ও শেখ হাসিনা সেজেছেন নুসরাত ফারিয়া। এছাড়াও বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে, খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), এলিনা (বেগম খালেদা জিয়া) ও জায়েদ খানকে (টিক্কা খান)।