অবশেষে মাঠে ফিরছেন রোনালদো

5

নতুন মৌসুম শুরু হতে যাচ্ছে, অথচ এখনও মাঠে নামেননি ক্রিস্তিয়ানো রোনালদো। অবশেষে প্রাক-মৌসুম পর্ব যেন শুরু হতে যাচ্ছে পর্তুগিজ তারকার। নিজেই আভাস দিয়েছেন খেলতে পারেন রায়ো ভাইয়েকানোর বিপক্ষে আসন্ন প্রীতি ম্যাচে। ওল্ড ট্র্যাফোর্ড ছাড়তে চান রোনালদো, বেশ কিছু দিন ধরেই চলছে এই গুঞ্জন। অস্ট্রেলিয়া ও থাইল্যান্ডে প্রাক-মৌসুম সফরে তার অনুপস্থিতি সেই অনুমানকে আরও জোরাল করে। এর মধ্েযই অবশেষে একটু ভালো খবর পেলেন ইউনাইটেড সমর্থকরা। গত মৌসুমের পর প্রথমবার দলের হয়ে খেলতে পারেন রোনালদো। ‘ইউনাইটেডে আর থাকতে চান না’-বিশ্বস্ত সুত্রের বরাত দিয়ে ‘দা টাইমসের’ ছাপানো এই খবর এখন বেশ পুরনো। ইউনাইটেড প্রিমিয়ার লিগের গত আসরে ষষ্ঠ হওয়ায় নতুন মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারবে না-এটাই রোনালদোর দল ছাড়তে চাওয়ার কারণ বলে শোনা যাচ্ছে।

তবে পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের পক্ষ থেকে অবশ্য এ বিষয়ে কখনোই কিছু বলা হয়নি। রোনালদোর বায়ার্নে যাওয়ার সম্ভাবনা নিয়ে জোরাল গুঞ্জন উঠেছিল। পরে জার্মান ক্লাবটির পক্ষ থেকে বলে দেওয়া হয়, তারা চায় না এই ফরোয়ার্ডকে। এর পরপরই আতলেতিকোর নাম উঠে আসে। তবে ক্লাবটির সমর্থকরা শুরু থেকেই বিপক্ষে অবস্থান নেয়; ‘রোনালদোকে চাই না’, এমন ব্যানারও প্রদর্শন করে তারা। এমন পরিস্থিতিতে গত সপ্তাহে ক্লাবে ফিরলেও এজেন্ট হোর্হে মেন্দেসকে সঙ্গে নিয়ে আসেন রোনালদো। অনুশীলনে যোগ দিতে নয়, আগামীর বিষয়ে কথা বলতেই তিনি ক্লাবে পা রাখেন বলে গণমাধ্যমের খবর। গত বুধবার প্রীতি ম্যাচে ওয়েলসের ক্লাব রেক্সহামের বিপক্ষে দলের ৪-১ গোলের জয় বাইরে বসে দেখেন তিনি।

শনিবার হতে যাওয়া আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে আরেক প্রীতি ম্যাচের দলেও নেই তিনি। তাহলে কি সত্যিই ইউনাইটেড ছেড়ে চলে যাচ্ছেন রোনালদো? এতদিনের গুঞ্জন শক্ত ভিত পেতে থাকে। এর মাঝেই মাঠে নামার কথা বললেন তিনি। নরওয়েতে হতে যাওয়া আতলেতিকোর বিপক্ষে ম্যাচটিতে তার না থাকা নিয়ে ‘রোনালদো ফ্যান পেইজে’ একটি পোস্ট করা হয়। সেখানেই রোনালদো মন্তব্য করেন, “রোববার দা কিং খেলবে।” লা লিগার দল রায়ো ভাইয়েকানোর বিপক্ষে রোববার প্রীতি ম্যাচ খেলবে ইউনাইটেড। ইউনাইটেডের পক্ষ থেকে আগেই জানানো হয়েছে, আতলেতিকো ম্যাচের জন্য সফরে যাওয়া ২১ সদস্যের স্কোয়াডের বাইরে যারা থাকবে তারা ভাইয়েকানোর বিপক্ষে খেলবে।

ইউনাইটেড থেকেই ২০০৯ সালে রিয়াল মাদ্রিদে পাড়ি দিয়ে সফল ৯ বছর কাটিয়ে ইউভেন্তুসে যোগ দেন রোনালদো। সেখানে ৩ বছর খেলার পর গত মৌসুমের শুরুতে দ্বিতীয় মেয়াদে ক্লাবটিতে ফিরে ব্যক্তিগতভাবে সময়টা তার ভালো কাটলেও দলগত ব্যর্থতা ঘিরে ছিল। ৩৭ বছর বয়সেও দলটির মৌসুম সেরা খেলোয়াড় ছিলেন রোনালদো। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৭ ম্যাচে করেন ২৪ গোল। কিন্তু শিরোপাশূন্য মৌসুম কাটায় ইউনাইটেড।