অপটার ভবিষ্যদ্বাণীতে ফের সিটির জয়

3

চলতি মৌসুমে শুরুটা খুব ভালো না হলেও প্রিমিয়ার লিগে ১২ রাউন্ড শেষে সবার ওপরেই আছে ম্যানচেস্টার সিটি। আর্সেনাল ও লিভারপুল ঘাড়ে নিঃশ্বাস ফেললেও খেলাধুলার পরিসংখ্যান নিয়ে কাজ করা অপটা তাদের কোনো সুযোগই দেখছে না। তাদের ভবিষ্যদ্বাণী অনুযায়ী, টানা চতুর্থবারের মতো শিরোপা উঠবে পেপ গুয়ার্দিওলার দলের হাতেই। লিগে ১২ ম্যাচে ৯ জয় ও ১ ড্রয়ে ২৮ পয়েন্ট এখন সিটির। তাদের সমান ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে পরের দুটি স্থানে যথাক্রমে লিভারপুল ও আর্সেনাল।

পয়েন্ট তালিকায় তিন দলের আপাতত ব্যবধান মাত্র ১ পয়েন্ট হলেও অপটা বলছে ভিন্ন কথা। সম্প্রতি সংস্থাটি একটি সুপার কম্পিউটারের মাধ্যমে এই মৌসুমে লিগে অংশ নেওয়া ২০টি দলের ফর্ম এবং তাদের বাকি ম্যাচগুলোর সূচির ওপর ভিত্তি করে ভবিষ্যদ্বাণী প্রকাশ করেছে। বিবেচনায় নেওয়া হয়েছে প্রতিটি দলের আগের চার বছরের পারফরম্যান্স, তাদের রক্ষণ ও আক্রমণের পারফরম্যান্সের মতো বিষয়গুলোও। এসবের ভিত্তিতে সেখানে উল্লেখ করা হয়েছে যে ক্লাবগুলো কত নম্বরে থেকে মৌসুম শেষ করবে।

আর তাতে সবাইক বড় ব্যবধানে পেছনে ফেলেছে সিটি। তাদের লিগ জেতার সম্ভাবনা রয়েছে ৮৪.৬ শতাংশ। লিভারপুলের মাত্র ৯.১ শতাংশ, আর গতবারের রানার্সআপ আর্সেনালের ৫.৬ শতাংশ। ম্যানচেস্টার ইউনাইটেডের শীর্ষ চারে থাকার সম্ভাবনা ধরা হয়েছে মাত্র ৫.৯ শতাংশ। অপটার মতে, এরিক টেন হাগের দল লিগে এবার সপ্তম হবে। টানা দ্বিতীয় মৌসুমে নিউক্যাসল ইউনাইটেডের সেরা চারে থাকার সম্ভাবনা ২৫ শতাংশ আর চেলসির অবস্থান নবম হবে বলে ভবিষ্যদ্বাণী করা হয়েছে।

অপটার ওই প্রতিবেদনের মধ্যেই আরেকটি দারুণ খবরও পেয়েছে সিটি। ২০২২-২৩ আর্থিক বছরে ক্লাবটি প্রিমিয়ার লিগের রেকর্ড ৭১ কোটি ২৮ লাখ ডলার আয় করেছে। এতে সিটি ছাড়িয়ে গেছে তাদের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডকে, যারা গত মাসে ৬০ কোটি ৮৪ লাখ ডলার আয়ের খবর জানিয়েছিল। গত বছরের তুলনায় এবার সিটি লাভ করেছে ৮ কোটি ৪০ লাখ ডলার, যা পেছনে ফেলেছে তাদের গত বছরের ৪ কোটি ১৭ লাখ ডলারের ক্লাব রেকর্ড আয়কে।