অধিনায়ক বাবরকে হটিয়ে সেরার মুকুট মাথায় রিজওয়ানের

9

নিজ দলের অধিনায়ক বাবর আজমকে সরিয়ে আইসিসি টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাংকিংয়ে সেরার মুকুট মাথায় নিলেন পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। বুধবার প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে এ চিত্র ফুটে উঠেছে। মিসবাহ উল হক ও বাবরের পর তৃতীয় পাকিস্তানি ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাংকিংয়ে শীর্ষ স্থান দখল করলেন রিজওয়ান। দীর্ঘ ১১৫৫ দিন টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাংকিংয়ের শীর্ষস্থানে ছিলেন বাবর। চলমান এশিয়া কাপ টি-টোয়েন্টি ক্রিকেটে ফর্মের তুঙ্গে রয়েছেন রিজওয়ান।

এবারের আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ রান করেছেন তিনি। ৩ ম্যাচের ৩ ইনিংসে ২টি হাফ-সেঞ্চুরিতে ১৯২ রান করেছেন রিজওয়ান। গ্রুপ পর্বে ভারতের বিপক্ষে ৪৩ ও হংকংয়ের বিপক্ষে অপরাজিত ৭৮, সুপার ফোরে আবার ভারতের বিপক্ষে ৭১ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন রিজওয়ান। এমন ব্যাটিং পারফরমেন্সের সুবাদে বাবরকে শীর্ষস্থান থেকে সরিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছেন রিজওয়ান। রিজওয়ানের রেটিং এখন ৮১৫। এটিই ক্যারিয়ার সেরা র‌্যাংকিং ও রেটিং রিজওয়নের। আর দ্বিতীয়স্থানে নেমে যাওয়া বাবরের রেটিং এখন ৭৯৪।

এখন পর্যন্ত ৩ ইনিংসে ৩৩ রান করেছেন বাবর। ব্যাট হাতে সাফল্য না পাওয়ায়, ২৪ রেটিং হারিয়ে র‌্যাংকিংয়ে শীর্ষস্থান হারালেন বাবর। ব্যাটারদের তালিকায় উন্নতি হয়েছে শ্রীলংকার ওপেনার পাথুম নিশাঙ্কা ও আফগানিস্তানের ওপেনার রহমানউল্লাহ গুরবাজের। এক ধাপ এগিয়ে অষ্টম স্থানে নিশাঙ্কা ও ১৪ ধাপ এগিয়ে ১৫তমস্থানে উঠেছেন গুরবাজ। বোলিংয়ে তিন ধাপ এগিয়ে ওযেস্ট ইন্ডিজের স্পিনার আকিল হোসেনের সাথে যৌথভাবে ষষ্ঠ স্থানে উঠেছেন আফগানিস্তানের মুজিব উর রহমান। এ ছাড়া শ্রীলংকার স্পিনার মহেশ থিকশানা পাঁচ ধাপ এগিয়ে অষ্টমস্থানে জায়গা করে নিয়েছেন।